জনসচেতনতায় সিএনজি মিটার চেকার অ্যাপ

প্রকাশঃ ডিসেম্বর ১৫, ২০১৫ সময়ঃ ১২:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৯ অপরাহ্ণ

জাহিদ বিন মনির

cngসিএনজি ভাড়া নিয়ে দর কষাকষি আমাদের খুব পরিচিত একটি দৃশ্য। ঢাকা শহরের অলিতে-গলিতে সিএনজি ভাড়া নিয়ে হাতা-হাতি হতেও দেখা যায়। অথচ সিএজি মিটারে চলবে এটাই হলো নিয়ম।

যার পরিপেক্ষিতে গত ১ নভেম্বর সিএজি আইন কার্যকর করা হয়। যেখানে সিএনজি ভাড়া প্রতি কিঃমিঃ ৭.৬৪ থেকে বাড়িয়ে ১২.০০ টাকা করা হয়েছে এবং প্রথম দুই কিঃমিঃ ২৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে এবং প্রত্যেক সিএনজি চালককের জন্য মিটারে যাবার আইন বাধ্যতামূলক করা হয়েছে।

কিন্তু তবুও নানাভাবে মানুষকে ঠকিয়ে বাড়তি ভাড়া আদায় করছে সিএনজি চালকেরা। কখনো মিটারে কারচুপি করে কখনোবা মিটারে যাবনা বলে। আর তখন বাধ্য হয়ে যাত্রীদের তাদের কথাই মেনে নিতে হয়।

এক্ষেত্রে জনসচেনতা বৃদ্ধি ও এসকল পরিস্থির সমাধানে অ্যাপ ডেভেলপার মোঃ জুবায়ের হোসেন তৈরি করেছেন সিএনজি মিটার চেকার অ্যাপ।

এই অ্যাপটিতে রয়েছে ভাড়া হিসাব করার ক্যালকুলেটর। কত কিঃমিঃ যাত্রা করেছেন সেটার ভিত্তিতে আপনি নিজেই দেখে নিতে পারবেন ভাড়া কত হয়েছে।

ননবকবকচাাাাা
অ্যাপটিতে আছে গুগল ম্যাপ (জিপিএস) ক্যালকুলেটর। সিএনজিতে চড়ে জিপিএস ক্যালকুলেটরটি স্টার্ট করে দিন। নামার সময় দেখে নিন কত কিঃমিঃ যাত্রা করেছেন এবং ভাড়া কত হয়েছে। এটি আপনার যাত্রাপথকে অসংখ্য বিন্দুর মাধ্যমে উপস্থাপন করবে এবং আপনার চলার পথকে লাইভ উপস্থাপন করবে গুগল ম্যাপের মাধ্যমে যেটি ট্রাভেল, ট্যুর, অ্যাডভেঞ্চার বা অন্য যেকোন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

স্বয়ংক্রিয় এ জিপিএস ক্যালকুলেটর ব্যাকগ্রাউন্ডে কাজ করতে সক্ষম। ম্যাপের মাধ্যমে দূরত্ব নির্ধারণের সময়সীমার মধ্যেও স্মার্টফোনে আপনি সকল কাজ করতে পারবেন।

যদি কোন সিএনজি চালক অসদুপায় গ্রহণ করে বা মিটারে যেতে রাজি না হয়। তাহলে এই অ্যাপটির মাধ্যমে আপনি অভিযোগ করতে পারবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

এজন্য সিএনজির নাম্বারটি লিখে অ্যাপটির কমপ্লেইন বক্স থেকে ম্যাসেজ পাঠালেই হবে। আপনার অভিযোগ পৌছে যাবে কর্তৃপক্ষের কাছে।

প্রতিক্ষণ/এডি/জেবিএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G